মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০১:১১ অপরাহ্ন

সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর

ফাইল ছবি

সার্টিফিকেট বাণিজ্যের অভিযোগে আটক কারিগরি শিক্ষা বোর্ডের সিস্টেম এনালিস্ট থেকে কয়েকজন সাংবাদিকের অনৈতিক সুবিধা নিয়েছেন, এমন মৌখিক বক্তব্যের ভিডিওচিত্র বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা রিপোর্টাস ইউনিটি (ডিআরইউ)। একই সঙ্গে সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত ঘটনা উদঘাটনের দাবি জানায় সংগঠনের নেতৃবৃন্দ।

শুক্রবার ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষে ভারপ্রাপ্ত সভাপতি শফিকুল ইসলাম শামীম ও সাধারণ সম্পাদক মহি উদ্দিনের এক যৌথ বিবৃতিতে এই নিন্দা জানানো হয়।

বিবৃতিতে তারা বলেন, দুর্নীতির অভিযোগে পুলিশ হেফাজতে থাকা একজন ব্যক্তির কয়েকজন সংবাদিকর্মী নিয়ে দেওয়া বিতর্কিত বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া নৈতিকতা বিরোধী, উদ্যেশ্য প্রণোদিত এবং আইনের লঙ্ঘন। অভিযোগের পক্ষে তথ্য প্রমাণ থাকলে সুষ্ঠু তদন্তের মাধ্যমে তাদের বিচারের আওতায় আনার আহবান জানায় ডিআরইউ।

নেতৃবন্দ বলেন, অবৈধভাবে আর্থিক লেনদেনসহ যে কোন ধরণের বেআইনী কার্যক্রমের বিরুদ্ধে ঢাকা রিপোর্টার্স ইউনিটি জিরো টলারেন্স নীতিতে বিশ্বাসী। সংগঠনের কোন সদস্য বেআইনী কাজ করলে তাকে সুরক্ষা করা যেমন সংগঠনের কাজ নয়, একইভাবে তদন্ত শেষ না করে এবং বিচারে দোষী প্রমাণিত হওয়ার আগে শুধু একজনের মৌখিক বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা গণমাধ্যম কর্মীদের বিরত করার হীণ মানসিকতা বলে মনে করেন ডিআরইউ নেতৃবন্দ।

অবিলম্বে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে বিতর্কিত অডিও-ভিডিও কন্টেন্ট প্রত্যাহারের পাশাপাশি সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত দোষীদের বিচারের আওতায় আনার দাবী জানান নেতৃবৃন্দ। উদ্ধৃত পরিস্থিতিকে পুঁজি করে কেউ যেন সাংবাদিক সমাজকে বিতর্কিত করতে না পারে সে বিষয়ে সবাইকে সজাগ থাকার আহবান জানান নেতৃবৃন্দ।

সোশ্যাল মিডিয়া শেয়ার করুন

2024 © banglardak.com