শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৩০ পূর্বাহ্ন

শিরোনাম :
সেনা অভিযানে অস্ত্রসহ কেএনএফের ৮ সদস্য আটক ৩১ দিন পর মুক্ত জিম্মি বাংলাদেশি জাহাজের ২৩ নাবিক শেখ হাসিনার নেতৃত্বে হজ্ব ব্যবস্থাপনায় বিশ্বের দরবারে মডেল হিসেবে দাঁড় করাতে চাই : ধর্মমন্ত্রী  পহেলা বৈশাখে জঙ্গি হামলার আশঙ্কা নেই : ডিএমপি কমিশনার দক্ষিণখানে বাজার মনিটরিং করার সময় চাঁদাবাজদের হামলা শিকার এক সাংবাদিক সৌদির সঙ্গে মিল রেখে চাঁদপুরের অর্ধশতাধিক গ্রামে ঈদ আজ কেএনএফ’র ৫ সদস্য’সহ ৭জন আটক, অস্ত্র ও সরঞ্জাম উদ্ধার ইসলামপুরে হতদরিদ্র পরিবারের মাঝে ভিজিএফ চাউল বিতরণ চলমান সৌদিতে ঈদুল ফিতরের তারিখ ঘোষণা ইসলামপুরে কুলকান্দী ইউনিয়নে ভিজিএফের চাউল বিতরণ

মেন্ডিস-ম্যাথিউসকে ফিরিয়ে বাংলাদেশের লড়াইয়ের চেষ্টা

উইকেট পাওয়ার পর বাংলাদেশের খেলোয়াড়দের উল্লাস। ছবি : সংগৃহীত

প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টেও রান পাহাড়ের দিকেই এগোচ্ছিল লঙ্কানরা। প্রথম দুই উইকেটের পর তৃতীয় উইকেট জুটিতেও যখন বড় সংগ্রহের দিকে ধাবিত হচ্ছে লঙ্কানরা তখনই বাংলাদেশের সবচেয়ে বড় তারকার আঘাত।

অ্যাঞ্জেলো ম্যাথিউসকে নিয়ে বড় জুটির দিকে এগোচ্ছিলেন নার্ভাস নাইন্টিতে থাকা কুশল মেন্ডিস। তবে নার্ভাস নাইন্টিকে সেঞ্চুরিতে রুপান্তরিত করতে পারলেন না তিনি। ইনিংসের ৭২তম ওভারের সাকিবের বলে প্রথম স্লিপে দাড়ানো মেহেদী হাসান মিরাজের কাছে ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি। ৯৩ রান করা মেন্ডিস ফেরায় ভাঙে ৫৩ রানের তৃতীয় উইকেট জুটি। এরপরে অবশ্য বাংলাদেশকে আবারো আনন্দের উপলক্ষ এনে দিয়েছেন অভিষিক্ত হাসান। ফিরিয়েছেন ম্যাথিউসকে।

৮০ তম ওভারে নতুন বলে করা তার ওভারে স্লিপে মিরাজের কাছে ক্যাচ দিয়ে ফিরেছেন ম্যাথিউস।

৮২ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ২৯১ রান তুলেছে শ্রীলঙ্কা। ২৬ রান নিয়ে উইকেটে আছেন দীনেশ চান্দিমাল। অপর প্রান্তে সদ্য এসে যোগ দিয়েছেন লঙ্কান দলপতি ধনঞ্জয় ডি সিলভা।

ম্যাচের শুরুতে টেস্টে অভিষিক্ত হাসান মাহমুদ একাধিক সুযোগও তৈরি করলেও বাজে ফিল্ডিংয়ে অভিষেক উইকেটটি আসেনি। ইনিংসের ৬ষ্ঠ ওভারে তার করা বলে মাহমুদ হাসান জয় সহজ ক্যাচটি ছাড়েন।

প্রথম সেশনে আরও একবার সুযোগ তৈরি করেছিলেন তবে ইনিংসের ২২তম ওভারে শেষ ডেলিভারিতে সাকিব সীমানা থেকে খানিকটা সামনে থাকায় ক্যাচটি নিতে পারেননি।

প্রথম সেশনে তাই উইকেটশূন্য থেকেই লাঞ্চ বিরতিতে যেতে হয় স্বাগতিকদের।

বিরতির পর ফিল্ডারদের কল্যাণেই প্রথম উইকেটের দেখা পায় স্বাগতিকরা।

ইনিংসের ২৯তম ওভারে মেহেদী হাসান মিরাজের বল কাভারে খেলেছিলেন করুনারত্নে। এক রান পূর্ণ করার পর দ্বিতীয় রানের জন্য ক্রিজ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন মাদুস্কা। কিন্তু করুনারত্নে সাড়া দেননি। হাসানের দুর্দান্ত থ্রোতে লিটন দাস উইকেট ভাঙার আগে ফেরত যেতে পারেননি মাদুশঙ্কা। তাতে ৫৭ রানে আউট হন এই ওপেনার।

প্রথম সেশনে জীবন পাওয়া করুনারত্নে এগোচ্ছিলেন সেঞ্চুরির পথেই। একই সঙ্গে শ্রীলংকাও হাঁটছিল বড় সংগ্রহের পথে। ৫৬তম ওভারে এই ওপেনারকে থামালেন হাসান মাহমুদ। এই ডানহাতি পেসারের করা অফ স্টাম্পের বাইরের লেংথ বলে ড্রাইভ করতে গিয়ে ইনসাইড এডজে বোল্ড হয়েছেন করুনারত্নে। ৮৬ রান করে এই ওপেনার ফেরায় ভাঙলো ১১৪ রানের দ্বিতীয় উইকেট জুটি। এটি হাসানের প্রথম টেস্ট উইকেট। এই সেশনে দুই উইকেট তুলতে পারায় কিছুটা হলেও স্বস্তি ফেরে টাইগার শিবিরে।


2024 © banglardak.com

Banglar Dak Inc.